মহিলাদের স্তনের দিকে কেন তাকিয়ে থাকে পুরুষ?


কোনও কোনও মহিলার ক্ষেত্রে বিষয়টা অপমানজনক। পুরুষরা তাঁদের স্তনের দিকে চেয়ে থাকলে, ভয়নাক ক্ষুব্ধ হন তাঁরা। তাই ওড়না, স্কার্ফ দিয়ে অধিকাংশ সময় ঢেকে রাখেন স্তনযুগল। কেউ কেউ আবার ব্যাপারটাকে ভালোই উপভোগ করেন। পুরুষের নজর তাঁদের স্তনের দিকে গেলে আনন্দই পান। কিন্তু প্রশ্ন হল, পুরুষরা মহিলাদের স্তনের দিকে চেয়ে থাকে কেন? এর কারণ জানতে নানা দেশে, নানা গবেষণা হয়েছে।

কারও পছন্দ ছোটো, কারও বড়, কিন্তু ৯৯.৯৯% পুরুষেরই মহিলাদের স্তন পছন্দ। এমনকী, বিষয়টা অনেক জটিল পর্যায় পৌঁছে যায় মাঝেমধ্যে। কিছু পুরুষ আছে, যারা মহিলাদের স্তনের আকার আন্দাজ করে তাঁদের সঙ্গে বন্ধুত্ব করার চেষ্টা করে। পাত্রীর স্তন ছোটো হলে অনেকসময় তাঁকে বিয়ে করতে রাজি হয় না কোনও কোনও পুরুষ। এরকম নানাবিধ বিষয় জড়িয়ে আছে নারীস্তনকে কেন্দ্র করে। তাই ফিমেল ব্রেস্ট পুরুষের কাছে নিঃসন্দেহে বিশেষ প্রাধান্য পায়।

এই নিয়ে মহিলাদের মধ্যে মানসিক জটিলতা তৈরি হয়। যাঁদের স্তনের আকার ছোটো, নানাবিধ প্রক্রিয়ায় তাঁরা স্তনের আকারে বৃদ্ধি ঘটাতে চেষ্টা করেন। সিলিকন পদ্ধতিতে কৃত্রিম স্তন নির্মাণ করেন, ব্রেস্ট ম্যাসাজ অয়েলের সাহায্য নেন। পুশ আপ বা প্যাডেড ব্রা পরে পুরুষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেন। কেননা, শুধুমাত্র স্তনের কারণে পুরুষের নাকচের তালিকায় চলে যেতে তাঁরা নারাজ।

পুরুষরা মহিলাদের স্তনের দিকে কেন চেয়ে থাকে তার অন্যতম কারণ, স্তনের আকার। মহিলার স্তন ছোটো না বড়, কী তাঁর কাপ সাইজ়, এটাই বুঝতে চেষ্টা করে পুরুষ। তাই না চাইতেও পুরুষদের চোখ চলে যায় মহিলাদের স্তনের দিকে। যে পুরুষ শিক্ষিত ও ভদ্র, তাঁর তাকানোটা বুঝে ওঠা যায় না, আর যে পুরুষের মধ্যে রুচিশীলতার অভাব, সে দৃষ্টিকটূ ভঙ্গিতেই চেয়ে থাকে স্তনের দিকে। মহিলারা সেখানেই অসম্মানিত বোধ করেন।

যদি মনে করেন, হাড় গিলগিলে রোগা শরীরের নারীকে পুরুষের বেশি পছন্দ, তা হলে আপনি ভুল করবেন। ভারতীয় পুরুষ যুগযুগ ধরে কার্ভি নারীদেরই কামনা করে এসেছেন। আর কার্ভি শরীর হওয়ার অন্যতম উপাদান সুডৌল স্তন। সুতরাং, সেই কারণেও পুরুষের নজর মহিলাদের স্তনের দিকে চলে যায়।

পুরুষের শরীরে কোনও কার্ভ নেই। কথায় আছে, Opposites attract। বিপরীত মেরু একে অপরকে সবসময় আকর্ষণ করে। তেমনই নারীর কার্ভি শরীর পুরুষকে আকর্ষণ করে। তাই নারীশরীরের সবচেয়ে কার্ভি অংশ, অর্থাৎ স্তনের দিকে তাদের চোখ চলে যায়।

যুগযুগ ধরে প্রচলিত ধারণা, যে নারীর স্তন বড়, তাঁর মাতৃত্ব লাভে সুবিধে বেশি। যদিও বিজ্ঞান অন্য কথা বলে। তবুও এই চিরাচরিত ভুল ধারণার বশবর্তী হয়ে পুরুষ মনে করে, বড় স্তন মানেই সেই নারীর মাতৃত্ব লাভে অনেক সুবিধে। তাই তাঁরা মুগ্ধ নয়নে চেয়ে থাকেন নারীস্তনের দিকে। এমনই মত গবেষকদের।

মহিলাদের শরীরের দিকে চেয়ে থাকলেই পুরুষ যৌনভাবে উত্তেজিত বোধ করে। এটা বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমাণিত সত্য। বিশেষ করে স্তনের দিকে চেয়ে থাকলে পুরুষের যৌনইচ্ছা বাড়ে কয়েকগুণ। পুরুষ মনে করে নারীস্তনে লুকিয়ে আছে রহস্য, যা তাদের উত্তেজনার অনুঘটক। তাই কোনও কারণে মহিলাদের ক্লিভেজ দেখা গেলে পুরুষের চোখ সেখানেই আটকে যায়।