বড় নিতম্বের নারীরা বেশি স্বাস্থ্যবান

যেসব নারীদের নিতম্ব সাধারণের চাইতে বড় তারা বেশি স্বাস্থ্যবান বলে দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর।

ইন্টারন্যাশনাল জার্নাল অব অবসিটিতে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, বড় নিতম্বের নারীদের দেহে দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধের ক্ষমতা অন্যদের চাইতে বেশি।

গবেষকরা জরিপ পরিচালনা করে দেখতে পেয়েছেন, নারী দেহের বড় নিতম্ব কম কোলেস্টরলের নির্দেশক। এছাড়া এ রকম শারীরিক গঠনের নারীর দেহ বেশি পরিমাণ হরমোন উৎপাদন করে যা শরীর থেকে চিনিকে বের করে দিতে সক্ষম।

গবেষকরা দেখতে পেয়েছেন, দেহের নিতম্ব এবং উরুতে থাকা এই এডিপোস টিস্যু দেহের মোটা হওয়ার কণিকা এবং দীর্ঘস্থায়ী রোগের বিরুদ্ধে কাজ করে।

সুতরাং বড় নিতম্ব এমন হরমোন উৎপাদনে সহায়তা করে যা ওজন নিয়ন্ত্রনে সহায়ক। আর এই হরমোনের মধ্যে ডায়াবেটিস ও রোগ প্রতিরোধী উপাদান থাকে।

গবেষক দলের প্রধান কোনসটানটিনস ম্যানোলোপুলোস বলেন, আপনার উরু এবং নিতম্বের চারপাশে ফ্যাট থাকাটা আপনার জন্য উপকারী কিন্তু এটা পেটের আশেপাশে থাকলে সেটা শরীরের জন্য খারাপ।

এর আগের এক গবেষণায় দেখা গেছে, নারীর বড় নিতম্ব বুদ্ধির পরিচায়ক। এরমানে হচ্ছে বড় নিতম্বে বেশি ওমেগা থ্রি থাকে যা মস্তিষ্ক বিকাশে সহায়ক। এছাড়া বড় নিতম্বের নারীরা বুদ্ধিমান সন্তান জন্ম দেন বলেও উঠে আসে ওই গবেষণায়।